উপমা আপডেট > ৬ এবং ‍

OronnoAnam_1234669123_4-dewdropsblog_1234589861_1-n620306885_1892099_3672

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১২:০২ |

উপমার চিকিৎসা নিয়ে সর্বশেষ আপডেট দেওয়া হয়েছিল গত ১১ জুন তারিখে। এর পর ওর চিকিৎসা চলছে যথারীতি কিন্তু নিয়মিত মাসিক আপডেট দেওয়া হয়নি। এটা যে আলসেমি করে তা নয়, মূলত সিদ্ধান্তহীনতার কারণে দেওয়া হয়নি। সর্বশেষ এ্যাপোলো হাসপাতালে ডা. আতোয়ার সন্দীপকে দেখানোর পর তারা অপারেশনের জন্য প্রস্তুতি নিতে বলেছিলেন। আমরা সেভাবে প্রস্তুতি নিচ্ছিলামও, কিন্তু ওর মায়ের ইচ্ছাতে পুরোনো সেই জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের ডা.সুমন নাজমুল হোসাইনকে দেখানোর পর তিনি তাড়াহুড়া করতে নিষেধ করলেন। এখন তার অধীনেই নিয়মিত চিকিৎসা চলছে। যখন উপমা মোটামুটি ভাল থাকে তখন ঠিক এইমুহূর্তে অপারেশনের কথাটা ভাবা হয়না, আবার যখনই ব্যথা ওঠে তখনই অপারেশনের ব্যাপারটা সামনে চলে আসে। আর আমি চাপাচাপি করতে পারিনা অন্য এক কারণে ; আমার বা আমাদের চেয়ে তার বাবা-মায়ের চিন্তা নিশ্চই বেশি!

তবে টাকা-পয়সার চিন্তা না করে নিয়মিত চিকিৎসা করানোয় এখন যেটা হয়েছে, ও আশাবাদী হয়েছে, সাহসী হয়েছে। খাওয়া-দাওয়ার বাড়তি যত্ন নেওয়ায় ওর ওজনও বাড়তে শুরু করেছে।এখন ডাক্তার সায় দিলেই অপারেশন করানো হবে।

একাউন্টের বিবরণঃ 
গত ১১ জুন পর্যন্ত স্থিতি ছিল………………………………………৩,২২,৯৩১/-
 
২ জুন,০৯ ওর মা’কে দেওয়া……………………………………… ৩,০০০/-
 
২৯ জুন,০৯ ওর মা’কে দেওয়া……………………………………. ২,০০০/-
 
___________________________________________
 
বর্তমান স্থিতি………………………………….. ৩,১৭,৯৩১/-
 
___________________________________________

উপমার চিকিৎসা ব্যয়ের প্রতিদিনকার হিসাব রাখা হচ্ছে উপমার মায়ের খাতায়।

উপমার একাউন্ট নং 105-101-142123 
Dutch-Bangla Bank Limited
 
Motijheel Foreign Exchange Branch

এবার একটি ভিন্ন প্রসঙ্গ। উপমাকে কেন্দ্র করে এই ব্লগে একটা সামাজিক আন্দোলন গড়ে উঠেছিল। সেই আন্দোলনে সামিল হয়েছিলেন এই সামহোয়ারইন ব্লগের সকল মত ও পথের মানুষ। উপমাকে বাঁচিয়ে তোলার জন্য মানুষের সেই অকৃত্তিম ভালবাসা আর উৎকণ্ঠা এক দাগ কেটে যাওয়া নজির হয়ে থাকবে। ‘মানুষ মানুষের জন্য’ এই অমোঘ বাণী সেদিন ব্লগের প্রায় সকলে প্রমানও করেছিলেন। সম্ভবত সে কারণেই আমি আশাবাদী হয়েছিলাম। আশাবাদী হয়েছিলাম শুধু উপমাকে নিয়ে নয়, উপমার মত এমন আরো শতশত ‘উপমা’র কথা চিন্তা করে। তখনই উপমার মত অসহায় ছিন্নমূল মানুষের জন্য স্থায়ী কিছু করার তাগিদ অনুভব করে সিদ্ধান্ত নিয়েছিলাম; আমরা একটা গ্রুপ গড়ে তুলব। যে গ্রুপের একটা স্থায়ী ফান্ড থাকবে। সেই ফান্ডে নিয়মিত টাকা জমা হতে থাকবে। আর সেই টাকা থেকে উপমা বা আকতারের মত অসহায় দরিদ্রদের সাহায্য করা হবে। এটা করতে পারলে আমাদেরকে মাঝে মাঝেই ‘একে বাঁচান’ বলে পোস্ট দিয়ে অনিশ্চিত আশঙ্কা- উৎকণ্ঠায় ভুগতে হবেনা।

এই কাজটা আরো ভালভাবে করার প্রস্তাব দিয়েছিলেন বন্ধু ব্লগার ত্রিশোংকু। তিনি কাজটাকে আরো বড় পরিসরে করতে চেয়েছিলেন। সে জন্য যে পরিমান ব্লগারকে স্বশরীরে হাজির করতে হতো তা আমি পারিনি। আমাদের ভার্চুয়াল বন্ধুদের এক যায়গায় আনা বেশ ঝক্কির কাজ। মোদ্দা কথা পারিনি। আর তাই বন্ধু ত্রিশোংকুও আশাহত হয়েছিলেন। এই চিন্তায় আরো সাথে ছিলেন ব্লগার জেমিনি’র এক বন্ধু সেলিম চৌধুরী। তারাও চাইছিল আমি যেন এমন কিছু একটা গড়ে তুলি। আমি ত্রিশোংকু, সেলিম চৌধুরী সহ আরো যারা এই কাজে উৎসাহ দিয়েছেন তাদের সবাইকে স্যালুট জানাচ্ছি। এক্ষত্রে বিশেষভাবে উল্লেখ করতে হবে এই ব্লগের কর্ণধার গুলশান ফেরদৌস জানা’র কথা। তিনি প্রায়শঃই এধরণের একটি কাজের তাগিদ দিতেন, উৎসাহ দিতেন, ভরসা দিতেন। 

আমি কাজটি শুরু করেছি। খুব অনাড়ম্বরেই শুরু করেছি। “দ্যা অলটারনেটিভ” গ্রুপ নামে একটি গ্রুপ খুলেছি। গ্রুপের সদস্য সংখ্যা এখন ৫০। আমি এভাবেই স্বপ্ন দেখি- গ্রুপের সদস্য একদিন দুই-তিন’শ হবে…..প্রত্যেক সদস্য মাসে মাত্র ১শ টাকা চাঁদা দিয়ে একটি ফান্ড গড়ে তুলবে….. সেই টাকা জমতে থাকবে….একসময় একটি স্থায়ী ফান্ড গড়ে উঠবে…..ব্লগে বা ব্লগের বাইরে অসহায় দরিদ্র মানুষের চিকিৎসা, শিক্ষা, অন্নের সংস্থান এবং সর্বোপরি তাদের সেবামূলক কাজগুলো করার জন্য আমাদের হয়ত কারো তাছে আর হাত পাততে হবেনা। এই যে উদ্যোগ, এটা আমাদের দেশের বাস্তবতায় মানুষের জন্য তেমন কিছুই না। এতে করে সর্বগ্রাসী হাহাকার আর দারিদ্র বিমোচনেরও খুব একটা সুরাহা হবেনা হয়ত, তবুও আশাবাদী হতে চাই। যখন কোথাও কিছু নেই, কোথাও কেউ নেই, তখন এতটুকুই বা কম কি? একটি একটি ইঁটের গাঁথুনি দিয়েই তো ইমারত গড়ে ওঠে! এখন এই ইমারত গড়ে তোলার ভার আমি দিতে চাই আমাদের সবাইকে। আমি-আপনি বোধহয় এমন একটি কাজ করতেই পারি। আমি শুরুটা করে দিয়েছি, আসুন আমরা সবাই মিলে কাজটা এগিয়ে নিতে সচেষ্ট হই।

এই সেপ্টম্বর মাস থেকেই মাসে ১শ টাকা চাঁদা আপাতত উপমার একাউন্টে জমা হতে থাকবে। 

 

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): উপমা আপডেট ;
সর্বশেষ এডিট : ১১ ই জুন, ২০১০ ভোর ৪:০৭ | বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর…

 

 

এডিট করুন | ড্রাফট করুন | মুছে ফেলুন

১৬৪৮ বার পঠিত১৭৩১৭

 

মন্তব্য দেখা না গেলে – CTRL+F5 বাট্ন চাপুন। অথবা ক্যাশ পরিষ্কার করুন। ক্যাশ পরিষ্কার করার জন্য এই লিঙ্ক গুলো দেখুন ফায়ারফক্সক্রোমঅপেরাইন্টারনেট এক্সপ্লোরার

 

৭৩টি মন্তব্য

১-৩৬

১. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১২:০৫০

বিপ্লব কান্তি বলেছেন: আমি এভাবেই স্বপ্ন দেখি- গ্রুপের সদস্য একদিন দুই-তিন’শ হবে…..প্রত্যেক সদস্য মাসে মাত্র ১শ টাকা চাঁদা দিয়ে একটি ফান্ড গড়ে তুলবে….. সেই টাকা জমতে থাকবে….একসময় একটি স্থায়ী ফান্ড গড়ে উঠবে…..ব্লগে বা ব্লগের বাইরে অসহায় দরিদ্র মানুষের চিকিৎসা, শিক্ষা, অন্নের সংস্থান এবং সর্বোপরি তাদের সেবামূলক কাজগুলো করার জন্য আমাদের হয়ত কারো তাছে আর হাত পাততে হবেনা।


আপনার স্বপ্ন বাস্তব হোক সেটাই চাওয়া,

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১২:৩০০

লেখক বলেছেন:

স্বপ্ন দেখা যায় একা, কিন্তু তার বাস্তবায়নে দরকার সম্মিলিত উদ্যোগ। সাথে থাকুন দাদা।

২. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১২:১৫০

জানা বলেছেন:

সাথেই থাকবো মঞ্জু ভাই।

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১২:২৮০

লেখক বলেছেন:

আগেও ভরসা পেতাম, এবার নিশ্চিতভাবেই পেলাম। আপনার এই সমর্থন আমাদের কাজকে অনেকটা বেগবান করবে।

অজস্র ধন্যবাদ।

৩. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১২:১৬০

পল্লী বাউল বলেছেন: আপনার স্বপ্নের একজন সারথী হতে পারলে নিজেকে ধন্য মনে করবো।

ভাল কাজতো জীবনে খুব বেশী করা হয়নি…………..

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১২:৩২০

লেখক বলেছেন:

ধন্যবাদ পল্লী বাউল। ভালকাজের সাথে থাকবেন জেনে ভাল লাগছে। ভাল-মন্দ বিচার করার আমি কে? আমি শুধু আমার কাজটা করে যেতে চাই। বিচারের ভার আর জনের।

৪. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১২:২৬০

মনজুরুল হক বলেছেন:

“দ্যা অলটারনেটিভ” গ্রপ গঠনের পর আমি গ্রুপ নিয়ে কোন পোস্ট দেইনি। একটি পোস্ট দিয়েছিলেন বন্ধু “জাতেমাতাল”নিক থেকে। আমাদের এই গ্রুপে যে কেউ যোগ দিতে পারেন। গ্রুপটি সবার জন্য অবারিত। গ্রুপে যে শুধুই মাসে এক’শ টাকা চাঁদা জমা হবে তা নয়, বাইরের সহৃদয় বন্ধু কিংবা কোন সেবামূলক ফান্ড থেকেও এককালিন থোক টাকা আসতে পারে। সেটি হলে আমাদের ফান্ড গঠনের কাজটা একটু সহজ হয়ে যায়

গ্রুপের লিংক –‍”দ্যা অলটারনেটিভ”

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:২০০

লেখক বলেছেন: ব্লগার ত্রিশোংকু আর জেমিনী’র অংশগ্রহণ আশা করেছিলাম! মুখোমুখি কথা হলে ভাললাগত।

৫. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১২:৪২০

আবু সালেহ বলেছেন: ভাল কাজতো জীবনে খুব বেশী করা হয়নি………….. তাই একটা ভালো কাজে নিজেকে আপনাদের সঙ্গী রাখতে চাই…..

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:০৩০

লেখক বলেছেন: আপনাকে সঙ্গী হিসেবে পেয়ে আমরা গর্বিত।

৬. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১২:৪৪০

মনির হাসান বলেছেন: আমি আছি মনজু ভাই … এরকম একটা উদ্যোগে না থাকার কোন কারণই নাই …

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:০৯০

লেখক বলেছেন:

তুমিতো আছই। তোমার এই থাকাটা আরো সক্রিয় করতে হবে মনির। সাথে আরো বন্ধু-বান্ধব।

৭. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১২:৪৯০

কাকশালিখচড়াইগাঙচিল বলেছেন:

আমি কী করে, প্রত্যেকমাসেতো হবে না( মানে নানাহ জটিলতা থাকবে), অন্তত কিছু আমি কীভাবে জমা করতে পারি

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:০২০

লেখক বলেছেন:

আপনি যখন এই “বাঙ্গাল”দের দেখতে আসবেন তখন না হয় একবারে কিছু দিয়ে গেলেন! আপনি আসবেন, এটা আমরা আশা করতেই পারি, আমরা যেতে পারি-না পারি!

৮. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:০৩০

বিবর্তনবাদী বলেছেন: খুব ভাল উদ্যোগ। কথা হচ্ছে, আমরা কি এই টাকাটা উপমা ফান্ডেই পাঠাব? মানে

উপমার একাউন্ট নং 105-101-142123

Dutch-Bangla Bank Limited

Motijheel Foreign Exchange Branch

——— এই একাউন্টে। নাকি আলাদা একাউন্ট হবে?

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:০৭০

লেখক বলেছেন:

অলটারনেটিভের একাউন্ট না হওয়া পর্যন্ত আপাতত উপমার একাউন্টেই পাঠাতে পারেন। ব্যাংক স্টেটমেন্ট থেকে হিসেব রাখতে অসুবিধা হবেনা।

আলাদা একাউন্ট হওয়ার পর ব্লগে জানিয়ে দেওয়া হবে।

ধন্যবাদ বিবর্তনবাদী।

৯. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:২৬০

একরামুল হক শামীম বলেছেন: আপডেট জানানোর জন্য ধন্যবাদ।

অলটারনেটিভ এর ফান্ড করার কথা বলেছেন। নিঃসন্দেহে খুবই ভালো উদ্যোগ। তবে এটিকে দীর্ঘমেয়াদী হিসেবে চিন্তা করলে কিছু স্টাকচারড ফর্মের দরকার আছে।

এমনকি যদি অলটারনেটিভ এর নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট খুলতে চান তখন আপনাকে চ্যারিটি অর্গানাইজেশন হিসেবে রেজিস্ট্রি থাকতে হবে। এই বিষয়গুলো আশা করছি ভেবে দেখবেন।

শুভকামনা রইলো মঞ্জু ভাই।

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:৩৭০

লেখক বলেছেন: হ্যাঁ শামীম ব্যাপারটা মাথায় আছে। রেজিষ্ট্রেশন কাজটা খুব ঝামেলার, তবে একাউন্ট খোলা যাবে। স্ট্রাকচারাল ব্যাপারটা নিয়ে তোমার সাথে বসব খুব মিগগিরই। আশা করি সময় দিতে পারবে।

১০. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:২৮০

|জনারন্যে নিসংঙগ পথিক| বলেছেন: >>>

দ্যা অলটারনেটিভ এর ব্যাপারে কিছু জানতাম না, মাঝখানে অনেকদিন ব্লগে অনিয়মিত ছিলাম। কিঞ্চিৎ অভিমান ও হলো মেইল টেইল না পাওয়ায়, যদিও আপনার সহ্যশক্তিতে বিস্মিত অনেকটাই; কারণ গত দুমাস তিনজনকে নিয়ে তিনটি হাসপাতালে , জানি কি পরিমান সহ্য করতে হয়।

>>

কিছুদিন আগে টিএসসি তে গিয়েছিলাম সাগর ভাই (ভোরের কাগজ অবসর এর সাগর ভাই); আমাদের এখানকার একরামুল হক শামীম ভাই ও ছিলেন। দুজনেরই চমৎকার বাস্তবসম্মত দুটো উদ্যোগ আছে, যেটা আল্টিমেটলি নিজের পায়ে দাঁড়িয়েই চলবে। ব্লগার রোহান ও ছোট পরিসরে একটা উদ্যোগ নিয়েছিলেন। একটু সময় করে আশা করি আমরা বসতে পারবো সবগুলো উদ্যোগকে নিয়ে। কাঠামো না থাকলে এভাবে বিচ্ছিন্ন কিছু করা কষ্টকর, যেমন শেষ উদ্যোগটিতেও আমরা অনেকে রেস্পন্স করতে পারিনি।

>>

উপমা বিষয়ে যে গ্রুপ মেইলে আপনি সিসি তে ছিলেন , তাদের অনেকেই উপমার ব্যাপারে জানতে চায় , কোন সহযোগিতা লাগবে কিনা জানতে চায় (উনাদের ৯৮% ই ব্লগার নন); এই আপডেট কাজে লাগবে। ধন্যবাদ।

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:৫২০

লেখক বলেছেন:

ধন্যবাদ |জনারন্যে নিসংঙগ পথিক| , আপনার এই অভিমানের জন্য নিজেকেই অপরাধী ভাবছি। আমি প্রায়শঃই আমার ক্ষমতার বাইরে কাজে হাত দিয়ে বসি! তাতে হয় কি, সব দিক সামলাতে পারিনা। আমাকে সারাদিন-রাত কত কত কাজ আর দায়িত্ব পালন করতে হয় তা সবিস্তারে শুনলে মানুষ আমাকে ঠিক পাগল বলবে! মাঝে মাঝে শরীরটাও সায় দেয়না। এ নিয়ে বাড়িতেও বউ-বাচ্চার গঞ্জনা শুনতে হয়! তারা আরো সাচ্ছন্দ চায়, আর তাদের ধারণা, আমি “বোনের মোষ” তাড়ানোর কাজ না করে নিজের আয় বাড়ানোর কাজে অবহেলা করি। আসলেই তো করি! যা হোক…….

কাঠামো বিষয়ে আপনার পরামর্শ ভাললাগল। ঠিকই তো, আমরা এভাবে বিচ্ছিন্ন ভাবে না করে সমন্বয় করেও তো করতে পারি। সেটা হলে কাঠামোটা মজবুতও হয়।

আমি আছি। যে কোন শুক্র-শনি বারে আসুন বসি। যাদের নাম বললেন তারা একসাথে বসলে নিশ্চই ভাল কিছু দাঁড় করানো যাবে। সাগর তো যদ্দুর জানি “জাইকা”তে জয়েন করেছিল। খুলনায় পোস্টিং হয়েছিল। লাস্ট কয়েকমাসে অবস্য দেখা হয়নি।

আমি তৈরি আছি। শুধু যেদিন বসতে চান তার আগে একটু আওয়াজ দেবেন, ব্যাস, আমি হাজির হয়ে যাব।

শুভকামনা। ভাল থাকুন।

১১. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:০৩০

আবদুর রহমান (রোমাস) বলেছেন: শুভকামনা রইলো বড় ভাই।

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:২৬০

লেখক বলেছেন: শুভকামনা রোমাস। ভাল আছতো?

১২. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:১১০

রেডসিগনাল বলেছেন: মনজু সাহেব ধন্যবাদ জানাই খুব একটা ভাল উদ্দ্যোগের জন্য ।

আমি তো প্রবাসী , আপনাদের সাথে সদস্য হতে চাই কিন্তু এককালিন, যেমন ছয় মাস কিংবা বাৎসরিক ।

উপমার আপডেড দেয়ার জন্য ২য় ধন্যবাদ ।

ভাল থাকবেন ।

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:২৮০

লেখক বলেছেন:

আপনি যেভাবে চান সেভাবেই সদস্য হতে পারেন। আপনার সাথে তো আমার মেইল যোগাযোগ আছেই, যে কোন জিজ্ঞাস্য থাকলে মেইল দেবেন।

ভাল থাকবেন।

১৩. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:১২০

|জনারন্যে নিসংঙগ পথিক| বলেছেন:

সাগর ভাইয়ের সাথে আমার সাকুল্যে দেখা হলো দুবার। আরেক ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো পাব্লিক। কিন্তু স্বপ্নবাজ এই লোকগুলো না থাকলে কিছুরই গ্রন্থনা হয় না।

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:২৫০

লেখক বলেছেন:

সাগর খুবই জোশিলা ছেলে! আমরা একবার একসাথে কুড়িগ্রামে একটা বিয়ের দাওয়াত খেতে গিয়ে যে অভিজ্ঞতা হয়েছিল তা নিয়ে পরে পিকনিকেও দারুন মজা করেছিলাম।

১৪. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:৩২০

রেডসিগনাল বলেছেন: মনজু সাহেব, ধন্যবাদ ।

কুড়িগ্রামে কোথায় গিয়েছিলেন ?

কুড়িগ্রামের নামটা শুনে বুকটা ছিরে গেল ।

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:৪৪০

লেখক বলেছেন:

আরে কুড়িগ্রাম তো আমার খুব চেনা যায়গা! কুড়িগ্রামের চরাঞ্চলের দরিদ্র মানুষদের নিয়ে আমার অনেক লেখা আছে সংবাদপত্রে।

গিয়েছিলাম বন্ধু অনিলের বিয়েতে। সেই সাথে চৌঘরের বাবুল দা’কে পেয়ে সারাটা দিন তার বাড়িতেই আড্ডা, গানবাজনা….সে এক মহা অভিজ্ঞতার সফর।

“চৌঘর” হচ্ছে নাগেশ্বরী।

আমার আর এক বন্ধুর বাড়ি উলিপুর। সেখানে অনেকবার গিয়েছি। তৈয়ব আর পরিমল এই দুই সাংবাদিকও আমার বন্ধু। দুজনই কুড়িগ্রামের।

১৫. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ৩:১১০

রেডসিগনাল বলেছেন: আমার বাড়ি কুড়িগ্রামে, তবে রৌমারী থানায় ।

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ৩:৫৯০

লেখক বলেছেন:

রৌমারী গেছি তবে ওখানকার কাউকে তেমন চিনিনা। আপনি সাহেব তাহলে “হাকাও” ভাইদের দেশের মানুষ! জেনে ভাল লাগল।

১৬. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ৩:৩৬০

সৈয়দ সাইফুল আলম শোভন বলেছেন: মঞ্জু ভাই সাধ আর সামর্থ্যের মাঝে ব্যবধানের কারণে প্রায়ই হতাশ হই। আবার একটা মঞ্জুর কাজ দেখেই প্রেরণা পাই। সামর্থ্যের কথা ভুলে যেতে চাই। বিশ্বাস করতে চাই কিছু করতে পারব আমার ক্ষুদ্র অবস্থান থেকেও। আমার সীমাবদ্ধতা সাময়িকভাবে আমাকে গতিহীন করতে পারে কিন্তু থামিয়ে দিতে পারবে না। এই বিশ্বাস নিয়ে কাজ করতে চাই।

ইদানিং প্রায়ই হতাশ হচ্ছি। আবার কারো কর্মকান্ড কিংবা নিরব সমর্থনে প্রেরণা পাই কিছু করার । বনের মোষ” তাড়ানোর কাজ করা মানুষগুলোকে স্যালুট। আপনাদের কাজ আমাদের বিশ্বাস করতে বাধ্য করে পুরোপুরি অমানুষ হয়ে উঠিনি।

উপমার জন্য সংগ্রহ করা ৫০০টাকা আমার কাছে আছে। প্রায়ই ভাবি একদিন মেয়েটাকে দেখতে যাব। সাহস সঞ্চয়ের জন্য। যাওয়া হয়নি ভীতুই থেকে গেলাম।

আমার মাসিক চাঁদাটা নিয়মিত পাঠাব।

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৪:২৫০

লেখক বলেছেন:

শোভন আজ আঙ্গুল ব্যাথা করছে, তাই তোমার কমেন্টের পুরো জবাবটা দিচ্ছিনা। এত সাতসকালে হতাশ হলে চলে?

প্রাণী-পশুদের দেখ, তারা জীবনের জন্য বাঁচার জন্য দল ধরে ছুঁটছে…..তাদের ভেতরের কেউ কেউ অন্য প্রাণীর খাদ্য হয়ে যাচ্ছে…তবুও তারা ছুঁটছে….সাথীর মৃত্যু নিয়ে শোক মাতম করছেনা…..তাকে ফেলে রেখেই ছুঁটছে….যে করেই হোক তাকে বাঁচতে হবে। বাঁচার এই তাগিদই আমাদের প্রাণবন্ত রাখে…আমরা ছুঁটি….আমরা হতাশ হয়েও সেই হতাশার ভেতরে কোথাও একচিলতে আশার আলো দেখার জন্য উদ্গ্রিব হয়ে থাকি। কেবলই উদগ্রিব হয়ে থাকি।

হতাশার কথা একেবারেই নয় ভাইয়া। বি স্মার্ট!!

১৭. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ৩:৪৩০

ত্রিশোনকু বলেছেন: “লেখক বলেছেন: ব্লগার ত্রিশোংকু আর জেমিনী’র অংশগ্রহণ আশা করেছিলাম! মুখোমুখি কথা হলে ভাললাগত।”

আমি আছি। একটা ট্রাস্ট বা এনজিও খুলতে হবে। ১মটা সহজ। নন প্রফিট সংস্থা হিসেবে আয়কর মওকুফ করাতে হবে (যা ট্রাস্ট খোলার সাথে জড়িত)। অল্প কিছুলোককে সময় দিতে হবেমাঝে মাঝে। একটা দক্ষ হিসাব রক্ষক লাগবে খন্ডকালীন।

এব্যাপারে আমার দাপ্তরিক কাজ মাঝ পথে থেমে আছে—আপনি জানার অনুরোধে (উপোরোধে?) সাকা গোআ নিয়ে ব্যস্ত হয়ে পড়ার জন্য।

এমাসে বাড়তি কিছু জোগাড় করার সম্ভবনা ছিল, ধর্মীয় করের মাস এটা।

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ৩:৫৬০

লেখক বলেছেন:

হা হা হা ! বস এইটা কি শোনালেন! আমি ব্যস্ত হয়ে পড়েছিলাম কথা সত্যি তবে তা জানার অনুরোধে(উপরোধে) না। যে ছেলেগুলো রাতদিন খাটছিল তাদের উৎসাহ দেবার জন্য। যদিও তারা এখন “সর্বশান্ত” হয়ে গেছে!!

দাপ্তরিক কাজগুলো সবই করা সম্ভব। করা যাবেও, তবে আমি যে ভয়ে আপনার সাথে যোগাযোগ রক্ষা করিনি তা হলো, ব্লগ থেকে পর্যাপ্ত সংখ্যক লোক যোগাড় করতে না পারায়। আপনার যে মিনিমাম সংখ্যা ছিল তাওতো যোগাড় করা গেলনা!

যাহোক, দু-চার দিনের মধ্যেই দেখা করব। স্বাক্ষাতে বিস্তারিত কথা হবে।

থ্যাংকস বস। “ত্রিশোনকু” লিখতে গিয়ে “ত্রিশোংকু” লিখে ফেলেছি!!

১৮. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৪:১৪০

ত্রিশোনকু বলেছেন: ঠিক আচে। আপনার কাছ থেকে পে প্যালের ব্যাপারেও জানতে হবে।

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৪:৪৭০

লেখক বলেছেন: ওক্কে বস।

১৯. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৪:১৫০

রেডসিগনাল বলেছেন: ধন্যবাদ ।

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৪:৪৯০

লেখক বলেছেন: ধন্যবাদ এবং শুভরাত্রি

২০. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৪:৫১০

সুলতানা শিরীন সাজি বলেছেন:

উপমার মুখটা খুব মনে পড়ে………

অনেকগুলো ছবি আছে ওর সাথে…….ওর জন্য অনেক দোয়া।

শুভকামনা আপনার জন্য………..

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৫:৩২০

লেখক বলেছেন:

ধন্যবাদ সাজি।

সমস্যা না থাকলে আমাদের গ্রুপ মেম্বার হতে পারেন।

আপনার অনেক ছবি আছে, উপলক্ষ হয়না বলে ব্লগে দেওয়া হয়না।

২১. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৬:০০০

সুলতানা শিরীন সাজি বলেছেন:

সাথে আছি ।কি করতে হবে বলেন।

০২ রা সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৬:২১০

লেখক বলেছেন:

“দ্যা অলটারনেটিভ” এর ব্যানারে উপমার মত ছেলে-মেয়েদের জন্য একটা স্থায়ী ফান্ড গড়ে তুলতে চাইছি। যারা অলটারনেটিভ মেম্বার তারা মাসে ১শ করে টাকা চাঁদা দিয়ে ফান্ড হবে। এটা খুব ধীর গতির, তবে কোন সদস্য যারা দেশের বাইরে থাকেন, তাদের সামর্থ হলে তারা আরো একটু বেশি দিয়ে ফান্ডটা বেগবান করতে পারেন।

আপাতত উপমার একাউন্টেই টাকা সংগ্রহ করা হবে।

আমি আপনাকে কোন ফিগার বলছিনা। আপনার সামর্থে যতটুকু কুলোয় ততটুকুই এই গ্রুপের জন্য আর্শীবাদ।

২২. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৬:৩৬০

রোহান বলেছেন: চমৎকার উদ্দ্যোগ মন্জু ভাই। এরকম একটা চিন্তা অনেকদিন মাথায় ঘুরছে। কিন্তু এতো দৌড়ের উপরে থাকি কিছু করা হয় না

আপনেরা একসাথে বসলে আওয়াজ দিয়েন। এই উদ্দ্যোগের যেকোনো আপডেটেও সাথে রাখলে খুশি হবো।

rohan_uddin_fahad@ইয়াহু ডট কম

একটা অ্যাকাউন্ট করে ফেলেন। এই ঈদে বোনাস তো সবাই পাবে, পাঁচশো কিংবা এক হাজার টাকার বাজার যদি সংযম করতে পারি আমরা পঞ্চাশ জন তবেও অনেক টাকা ফান্ডে জমা পড়ে। অনেকের জন্য একশো টাকা অ্যাকাউন্টে গিয়ে জমা দেয়া হয়ে উঠে না। সেক্ষেত্রে আমরা হয়তো পরিচিত মহলে কিংবা এলাকাভিত্তিক ভাবে ব্লগারদের টাকা কেউ কালেক্ট করে নিয়ে একবারে অ্যাকাউন্টে জমা করে দিতে পারি। ধরেন আমার অফিসেই সামুর বেশ কজন ব্লগার আছে, সবার টাকা আমি কালেক্ট করে জমা করে দিলাম, আবার গুলশান এলাকার যারা আছেন তারা সবাই ওখানকার কারও হাতে টাকা দিয়ে দিলো, সে জমা করে ব্লগে আপডেট দিয়ে দিলো।

Click This Link

সময় পেলে একটু এই পোষ্ট টা দেইখেন।

০৩ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:০৫০

লেখক বলেছেন:

ঠিক আছে , আমরা একসাথে বসলেই আপনাকে কল দেব। আপনার সাথে বসার দরকার।

আপনার টাকা কালেকশনের প্রস্তাবটা ভাল। হ্যাঁ, ওভাবেই হোক তাহলে। খুব শিগগিরই বসছি। তার আগেই আপনাকে মেইল দেব।

২৩. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ সকাল ৯:০৭০

বৃত্তবন্দী বলেছেন: রাতেই দেখেছি পোস্টটা। একটা কমেন্টও করেছিলাম। কিন্তু নেট ডিসি খেয়ে গেলোতো গেলোই। যা.

মন্জু ভাই আমি আছি এটুকুই বলে যাই।

০৩ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:০৮০

লেখক বলেছেন: এটুকুতেই অনেক।

২৪. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ সকাল ৯:৫৭০

আবদুর রাজ্জাক শিপন বলেছেন:

মঞ্জু ভাই, আপনাদের স্যালুট । দরকার আছে, ভীষণ অন্ধকারের মাঝে কোন এক ছিদ্র দিয় এক একটা বিন্দু বিন্দু আলোরও দরকার আছে ।

আমিও অল্টারনেটিভ এ আপনাদের সঙ্গে থাকতে চাই ।

০৩ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:৩৩০

লেখক বলেছেন: আপনাকে দ্যা অলটারনেটিভে স্বাগতম।

২৫. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ দুপুর ১২:১৫০

কষ্টের নদী বলেছেন: “দ্যা অলটারনেটিভ” এ জয়েন করতে চাই।

০৩ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:২৮০

লেখক বলেছেন:

খুব সোজা। প্রথম পাতায় গিয়ে গ্রুপ এ ক্লিক করুন। সকল গ্রুপের পেজ ওপেন হলে

“ধ্য অলটারনেটিভ” এ ক্লিক করুন। ওখানেই “সদস্য হওয়ার” ট্যাব পাবেন। তাতে ক্লিক করলেই আপনি সদস্য হয়ে গেলেন।

২৬. ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ সন্ধ্যা ৬:২৩০

শয়তান বলেছেন: বিষয়টা নিয়ে আরও ভাবার দরকার রয়েছে ।

০৩ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:২৫০

লেখক বলেছেন:

নিশ্চই, বিষয়টা নিয়ে আরও ভাবার দরকার আছে। অনেক ল্যাকিংস আছে, অনেক আবেগ আছে, সেই তুলনায় বাসতবতা মোটেই সুখদায়ক নয়। ভাবনার বিষয় আছে বলেই ভাবতে চাই। আর চাই সেই ভাবনা সবার সাথে শেয়ার করে একটা স্থিতি অবস্থায় পৌঁছুতে।

আশা করি আপনার গুরুত্বপূর্ণ মতামত থেকে আমাদের বঞ্চিত করবেন না।

২৭. ০৩ রা সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৬:৩৩০

মাছরাঙা বলেছেন: মনজু ভাই আমিও আছি সংগে। শুধু প্রয়োজনে একটু আওয়াজ দিয়েন।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১২:৪০০

লেখক বলেছেন:

অজস্র ধন্যবাদ মাছরাঙা। আপনার এই সাথে থাকার জন্য আপনাকে আন্তরিক অভিনন্দন।

আকতারের ব্যাপারে খুব শিগগিরই আপনাকে মেইল করব। ওর চিকিৎসার ব্যাপারে একটা আশার আলো দেখা যাচ্ছে।

২৮. ০৩ রা সেপ্টেম্বর, ২০০৯ সকাল ৭:১৬০

ত্রিশোনকু বলেছেন:

মন্জুর,

নামটা কিন্তু জব্বর রাখছেন, Alternative Lifestyle মনে পড়ে যাচ্ছে।

০৫ ই সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:৩৪০

লেখক বলেছেন: এ অলটারনেটিভ মানে যখন কোথাও কেউ নেই তখন যেন কেউ বা কিছু বিকল্প হয়ে দাঁড়িয়ে যেতে পারে।

২৯. ০৩ রা সেপ্টেম্বর, ২০০৯ দুপুর ২:২০০

ফ্রুলিংক্স বলেছেন: প্রথমতো আপডেটের জন্য ধন্যবাদ।

ব্লগে প্রথমে প্রাপ্তির চিকিতসার পর এইরকম একটি উদ্যেগ ব্যর্থ হয়। আশা করি এটি হবে না।

সবচে যে জিনিসটা কষ্ট দেয় তা হচ্ছে নিয়মিত আপডেট না দেওয়া। ছোট হোক বড়ো হোক আপডেট দেওয়া উচিত (যা আপনি নিয়মিত দিয়ে থাকেন)।

চিকিতসার ব্যাপারে (উপমা, আখতার, প্রাপ্তি সহ সবাই) কোন একজন ব্লাগারের একাউন্টে টাকা রেখে চিকিতসা করালে ভালো হয়। অনেক সময় রোগির আত্মীয়স্বজনেরা টাকা হয়তো অন্য কোন কাজে ব্যয় করে ফেলেন। ফলে চিকিতসা ব্যহত হয় অনেকাংশে।

মাছরাঙা ভাইয়ের মতো অনেকেই নামে বেনামে পেয়ে যাবেন।

উদ্যেগের সাথে আছি।

০৫ ই সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:৩৯০

লেখক বলেছেন:

আপনি যেভাবে চিন্তা করেছেন, কাজটা আসলে সেভাবেই চলছে। ওর চিকিৎসার যাবতীয় বিষয়াদি আমি নিজেই দেখছি।

আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।

৩০. ০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৯ রাত ১১:১৪০

অপ্‌সরা বলেছেন: আমি তোমার সাথে আছি ভাইয়া।

০৫ ই সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:৩২০

লেখক বলেছেন:

ভাইয়ের সাথে বোন তো থাকবেই! আমি জানি অপসরা। তোমার মত বোন থাকা আমার জন্য আরো বড় প্রেরণা।

৩১. ০৫ ই সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:৩১০

পল্লী বাউল বলেছেন: বস, কালকের (শনিবার বিকেলের) প্রোগ্রাম ঠিক আছে তো?

০৫ ই সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:৩৬০

লেখক বলেছেন: এখন পর্যন্ত ঠিক আছে। বাকিটা নির্ভর করছে মিরপুরবাসীর উপর। মনির যশোর থেকে ফিরলে এবং সুস্থ থাকলে নো প্রবলেম।

৩২. ০৫ ই সেপ্টেম্বর, ২০০৯ সকাল ১০:১৩০

শয়তান বলেছেন: সন্দেহজনক জ্বর এ আক্রান্ত আমি

০৭ ই সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৪:৪৭০

লেখক বলেছেন: কালই পরিবর্তীত আপডেট দেব ভাবছি।

৩৩. ০৬ ই সেপ্টেম্বর, ২০০৯ বিকাল ৩:৩০০

রোহান বলেছেন: মন্জু ভাই এই ঈদের আগেই একবার বসা যায়

০৭ ই সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৪:৪২০

লেখক বলেছেন: দেখি ঈদের আগেই বসার ব্যবস্থা করা যায় কিনা। ব্যবস্থা হলেই আপনাকে জানাব।

৩৪. ০৭ ই সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:৪০০

রিফাত হাসান বলেছেন: ভাল উদ্যোগ। দ্য অলটারনেটিভকে শুভেচ্ছা।

০৭ ই সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৪:৪৮০

লেখক বলেছেন:

ধন্যবাদ রিফাত হাসান।

৩৫. ০৭ ই সেপ্টেম্বর, ২০০৯ রাত ১০:৩৪০

ত্রিশোনকু বলেছেন: মন্জুর,

Alternative life style (S&M, Bondage Golde…) দূ;খিত। ত্রিপুরার রাজবাড়ীতে কুমিল্লার এক জমিদারের মাছ নিয়ে একদল জেলে গিয়েছিল। পৌঁছুতে সন্ধ্যা হয়ে যাওয়ায় তাদের থাকতে দেয়া হ্য় সেখানকার বাগানবাড়িতে। মধ্যরাত পর্যন্ত কোন জেলের ঘুম না আসায় তারা চিন্তায় পরে গেল—অতি প্রত্যুশে তাদের কুমিল্লা (ব্রাম্মনবাড়িয়া)য় রওয়ানা দিতে হবে। কি করে ঘুমানো যায়? অনেক চিন্তা কররার পর জেলে সরদার অন্যদের বলে “যা পেছনের উঠান থেকে মাছের ডালা গুলো নিয়ে আয়।” ডালা আসার পর সেগুলোকে চারিদিকে রাখতেই সবাই ঘুমিয়ে পড়ে। ফুলের গন্ধে কি আর নিকারীর ঘুম আসে? তার প্রয়োজন মাছের গন্ধ(সত্য ঘটনা)।

আমারও হয়েছে তাই Alternativeএর গন্ধে S&M, Bondageএর কথা মনে পরে যায়। ভাল কথা মনে আসেনা। কুকুরের ল্যাজ কি সোজা হয় কখনো?


কাল সারারাত আপনি আর আমি নেটেই ছিলাম(এখন দেখলাম)। কথা হয়নি কেন?

১০ তারিখের মধ্যে দেখা হওয়াটা জরুরী।

০৮ ই সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:৪১০

লেখক বলেছেন:

“আমারও হয়েছে তাই Alternativeএর গন্ধে S&M, Bondageএর কথা মনে পরে যায়। ভাল কথা মনে আসেনা। কুকুরের ল্যাজ কি সোজা হয় কখনো?”

ঠিক তাই। এ প্রসঙ্গে ঝাড়খন্ডি হিন্দীতে কিছু চমৎকার প্রবচন আছে….তার একটাঃ

“আরে এ লাছমিয় ভৌজি, ‘উয়ো’ হ্যায় কি নেহি ?” শুনেই ভৌজি (বৌদি) বটি নিয়ে তেড়ে এলে দেবরের ব্যাখ্যাঃ “হম মাঙ্গনি খৈনি, তু সামঝি উয়ো ?

নিশ্চই। ১০/১১ তারিখের মধ্যেই দ্যাখা হবে।

৩৬. ১৫ ই সেপ্টেম্বর, ২০০৯ ভোর ৬:১৭০

মরি-নাই বলেছেন: লগে আছি দাদা। টেনসন নাই।

তিল তিল কইরা হইলেও সমস্যা নাই কিন্তু হোক Alternative।

১৬ ই সেপ্টেম্বর, ২০০৯ রাত ১:৫৭০

লেখক বলেছেন:

চলবে। অলটারনেটিভের অগ্রযাত্রা চলবেই… নাহ্ টেনশন কি? আপনারা আছেন না!!

 

Top of Form

আপনার মন্তব্য লিখুন

কীবোর্ডঃ  বাংলা                                    ফোনেটিক ইউনিজয় বিজয় ভার্চুয়াল   english

নাম

       

Bottom of Form

 

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s