সীমাহীন ঔদ্ধত্য দেখিয়ে ক্ষমাহীন দুর্নীতি

ইনস্ট্যান্টলি নিচের এই কয়টি পাওয়া গেল। এ ছাড়া আরও ডজন ডজন প্রকল্প মাসে মাসে তৈরি হয় এবং সেই কাজে শিক্ষা/ অভিজ্ঞতা/ ট্রেনিং/ ধারণা নিতে দেশের কোটি কোটি টাকা খরচ করে সরকারী কর্মকর্তারা বিদেশে প্রমোদ ভ্রমণ করেন। তাদের এই প্রমোদ ভ্রমণের টাকার যোগান দেয় দেশের করদাতারা। বোঝাই যাচ্ছে এই সব শিক্ষা বা ট্রেনিং কিসসু না। স্রেফ বিদেশ ভ্রমণ। কেন? এসবের কোনো জবাবদিতহিতা নেই কেন?
 
এই বিদেশ ভ্রমণের মহামারি দেখে বুঝতে কষ্ট হয় না যারা জবাদিহিতা চাইবে, সেই সরকার কোনো কারণে হয়ত এইসব কর্মকর্তার কাছে ‘জিম্মি!’ তা না হলে সরকার কেন কঠোর হাতে এইসব বদমায়েশি দমন করবে না? কর্মকর্তারাই বা কি কারণে এমন দুঃসাহস দেখাতে পারছে? দেশের পাটকল শ্রমিকরা বকেয়া বেতনের জন্য অনশন করে দুই জন মারা গেল! আর এইসব সরকারী কর্মকর্তারা নির্লজ্জের মত ভয়-ভীতিহীনভাবে জনগণের রক্ত ঘামের টাকা অপব্যয় করছে!
দেশটা কী সরকারী কর্মকর্তাদের বাপের তালুক? নাকি তাদের কাছে লিজ দেওয়া হয়েছে?
 
এবার একনজর দেখা যাক-
১. আলুর চাষ দেখতে ইউরোপে যাবেন ৪০ সরকারি কর্মকর্তা। বাংলাদেশ আলু উৎপাদনে বিশ্বে অষ্টম হলেও রপ্তানি করা যাচ্ছে না। এজন্য রপ্তানিযোগ্য আলুর উৎপাদন বাড়াতে বিদেশে এই চাষাবাদ পদ্ধতি দেখতে যাবেন কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) কর্মকর্তারা। এ হিসাবে জনপ্রতি বরাদ্দ সাড়ে ৭ লাখ টাকা।
***
২. উগান্ডার বেশির ভাগ মানুষ নিরাপদ পানি থেকে বঞ্চিত। সেখানে উন্নত পয়োনিষ্কাশন সুবিধারও অভাব। অথচ চট্টগ্রাম ওয়াসা তাদের ২৭ জন কর্মকর্তা–কর্মচারীকে ‘প্রশিক্ষণের’ জন্য পূর্ব–মধ্য আফ্রিকার এই দরিদ্র দেশে পাঠিয়েছে।
 
***
৩. বোয়িংয়ের একটি বিমান ডেলিভারি নিতে বাংলাদেশের ৪৫ জনের প্রতিনিধিদল যুক্তরাষ্ট্র সফরে যাবেন, দু’টি বিমান কিনতে দু’দফায় যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা রয়েছে দু’টি সরকারি দলের।
ঐ দুই দলের প্রতিটি দলে ২২ জন করে সদস্য থাকবে এবং দুই দলের একজন সমন্বয়ক থাকার কথা রয়েছে। দু’দফায় মোট ৪৫জন কর্মকর্তা যুক্তরাষ্ট্রে সফর করবেন,
***
৪. পুকুর খনন শিখতে বিদেশে
গত অগাস্টে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নেয়া একটি প্রকল্পের অধীনে পুকুর খননে দক্ষতা অর্জন করতে প্রকল্পের সাথে সংশ্লিষ্ট বেশ কয়েকজন কর্মকর্তা বিদেশ সফর করেন।
***
৫. লিফট কিনতে ইউরোপ
কয়েকমাস আগে ময়মনসিংহের একটি বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষক ও কর্মকর্তার লিফট কিনতে সুইজারল্যান্ড ও স্পেন যাওয়ার খবর ব্যাপক আলোচনার জন্ম দেয়।
***
৬. প্রতিযোগী ছাড়াই পুরস্কার আনতে যুক্তরাষ্ট্রে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ করেন। সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি দল যুক্তরাষ্ট্রের বিমান ও মহাকাশ বিষয়ক সংস্থা নাসা’র আয়োজিত এক প্রতিযোগিতায় বিজয়ী হয়। তাদের পুরস্কৃত করতে নাসার পক্ষ থেকে ফ্লোরিডায় আমন্ত্রণ জানানো হয় দলটিকে।
 
***
৭. বরেন্দ্র অঞ্চলে বহু আগে থেকে যে পুকুরগুলো স্থানীয় লোকজন সেচের কাজে ব্যবহার করতেন, সেই পুকুরগুলো পুনঃখনন করা হবে। সেগুলোর পানি আবার সেচের কাজে ব্যবহার করা হবে। এ জন্য বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) ‘পুকুর পুনঃখনন ও ভূ-উপরিস্থ পানি উন্নয়নের মাধ্যমে ক্ষুদ্র সেচে ব্যবহার’ শীর্ষক একটি প্রকল্পে দক্ষতা লাভের জন্য এই প্রকল্পের ১৬ জন কর্মকর্তা বিদেশ সফর করবেন। এ জন্য ব্যয় হবে ১ কোটি ২৮ লাখ টাকা।
***
৮. খাল খনন শিখতে বিদেশ সফরে গেছেন ছয় কর্মকর্তা। গত রবিবার সকাল সাড়ে ১০টার ফ্লাইটে তাঁরা নেদারল্যান্ডসের উদ্দেশে দেশ ছেড়ে গেছেন। তাঁদের মধ্যে রয়েছেন বিএমডিএর চারজন এবং পরিকল্পনা ও কৃষি মন্ত্রণালয়ের দুজন।
***
৯. বাংলাদেশের অনেক পুকুর, জলাশয় ও দীঘি দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে প্রায় ভরাট হয়ে যাচ্ছে। এ কারণে এগুলোর পানি ধারণক্ষমতাও কমে যাচ্ছে। সরকার এসব পুকুর ও দীঘি পুনঃখননের উদ্যোগ নিয়েছে। এ জন্য প্রশিক্ষণ নিতে বিদেশে যাবেন ১৬ জন
***
১০. চট্টগ্রামের মিরসরাই উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে পানি শোধনাগার ও গভীর নলকূপ স্থাপন করা হচ্ছে। পানি শোধনাগার ও নলকূপ স্থাপন শিখতে তিন দফায় বিদেশে প্রশিক্ষণে যাবেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। তাদের এ বিদেশ সফরের পেছনে সরকার তথা দেশের জনগণকে খরচ করতে হচ্ছে ৬০ লাখ টাকা।
***
১১. একটি সিএনসি লেদ মেশিন চালানো শিখতে দুই ধাপে বিদেশ ভ্রমণে যাচ্ছেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) ২০ বৈজ্ঞানিক কর্মকর্তা। এককোটি ৭০ লাখ টাকা খরচ করে তারা জাপান, চীন, দক্ষিণ কোরিয়া এবং ভিয়েতনাম সফর করবেন। সফরে লেদ মেশিন চালানো শিখবেন সংস্থাটির বৈজ্ঞানিকরা।
***
১২. খাল খনন ও খালের পানি কৃষিকাজে কিভাবে জমিতে পানি দেওয়া যায় তা দেখতে নেদারল্যাণ্ডে গেছেন প্রতিষ্ঠানটির ৮ কর্মকর্তা। অথচ এ তালিকার মাত্র দুজন ছাড়া কেউ এই প্রকল্পের সঙ্গে সরাসরি জড়িত নন।
 
আমরা বলি কি, এইসব ছেলে ভুলোনো তামাশা না করে তাদেরকে দেশটাকেই ভাগ করে দিয়ে দিন। তারা তো স্বর্গ থেকে নেমে এসেছেন আমলা নামের দেবতা!
সারা বিশ্বে দুর্নীতি হয়, কিন্তু বাংলাদেশের এই ছোটলোক ইতরগুলো যা করছে তা সাধারণ দুর্নীতি নয়,
 
 

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s