আপনারা ক্ষুধা দেখতে পান না! আমরা দেখি সর্বাঙ্গে

স্বাধীনতা দিবসে ‘প্রথম আলো’ দিনমজুর জাকির হোসেনের ভাষ্যে ‘আমাগো মাছ, মাংস আর চাইলের স্বাধীনতা লাগব’ ফটোনিউজ করেছে, সেটা নিয়ে মতিউর রহমানের চরিত্র বিশ্লেষণ যেমন ঘটনাকে আড়াল করার চেষ্টা, তেমনি সাক্ষাতকারটি ‘বানোয়াট’ প্রমাণের জন্য ৭১ টিভির ফারজানা রূপার প্রতিবেদনও ভুলভাল সুগার কোটিং এবং দালালি।

▪️

এ নিয়ে আরিফ জেবতিক, নিঝুম মজুমদারদের রিভার্স বাউন্টি গেইমও ন্যাক্কারজনক। তারা হয়ত হামলে পড়তেন না যদি দিনমজুরটি বলত- ‘আমাগো দুই বেলা পান্তাভাতের স্বাধীনতা লাগব’।

▪️

সমস্যা এখানেই। সুশীলরা গতরখাটা মানুষের জীবন-জীবিকার সিলিং নির্ধারণ করে দেন। তাদের মতানুসারে দিনমজুররা কেন মাছ, মাংস চাইবে? তারা যে ভাত খেতে পারছে সেটাই যেন ৫১ বছরের স্বাধীনতার সুফল! এইসব সুশীলগণ কে কোথা থেকে ডিগবাজি খেয়ে এখন ক্ষমতাবলয়ের সুশীতল ছায়াতলে এসেছেন সে বিষয়টা আপাতত তোলা থাকুক।

▪️

নির্মম বাস্তবতা হচ্ছে মাস, মাংস বাদ দিন, আপনারা কী জাকিরদের চাইলের স্বাধীনতা দিতে পেরেছেন? তিন বেলা খাবারের স্বাধীনতা দিতে পেরেছেন? না, পারেননি। হ্যাঁ, তাদের জন্য হাজার কোটি খরচ করে পদ্মা সেতু, মেট্রোরেল, টানেল সড়ক করেছেন। যার সবগুলো বাজারে বিক্রি করলে জাকিররা এক কেজি চাল পাবে না।

▪️

আপনাদের সুসজ্জিত ড্রইংরুম, শীতাতপনিয়ন্ত্রিত অফিস আর ম ম সুবাসের কফিশপে বসে কোনোভাবেই দিনমজুরদের অভাব দেখবেন না। বরং একজন রিকসা চালক মাসে যে কোনো অফিসারের চেয়ে বেশি আয় করে সেই মানসাঙ্ক শেখাতে বসবেন। এবং আপনাদের এইসব সুসজ্জিত ড্রইংরুম, শীতাতপনিয়ন্ত্রিত অফিস আর ম ম সুবাসের কফিশপ এক হাড়ি পানিতে জ্বাল দিলেও এক বাটি ভাতের ফ্যান পাওয়া যাবে না।

▪️

আমি যেমন বুঝি, আপনারও তেমনি বোঝেন- হাজার হাজার কোটি টাকা লুটপাট, বিদেশে পাচার, ইউরোপ-আমেরিকায় মিলিয়ন ডলারের কটেজ আর ওপর থেকে নিচ পর্যন্ত ক্ষমতার স্টেকহোল্ডারদের চুরি-ডাকাতির যোগান দিতে হলে টাকা কোত্থেকে আসবে? নিশ্চয়ই আকাশ থেকে পড়বে না? আসবে দিনমজুর জাকির হোসেনদের হক মেরে।

▪️

এতটুকু স্বীকার করলে কি আনুগত্য প্রশ্নবিদ্ধ হবে? চব্য-চোষ্য জুটবে না?

▪️ ছবি সূত্র: ইন্টারনেট।

এখানে আপনার মন্তব্য রেখে যান